সর্পগন্ধায় বিদ্যমান রিসারপিনে ক্যান্সার প্রতিরোধ

প্রকাশ : ২৫ জুলাই ২০১৭, ১৫:২৫

অনলাইন ডেস্ক

ডা. আলমগীর মতি

রিসারপিন হচ্ছে একধরনের অ্যালকালয়েড, যা সর্পগন্ধা উদ্ভিদ থেকে পাওয়া যায়। ১৯৫২ সালে সর্বপ্রথম সর্পগন্ধা উদ্ভিদের শিকড় থেকে রিসারপিন পৃথক করা হয়, যা প্রাকৃতিক উপায়ে বিভিন্ন চিকিৎসায় ব্যবহার করা হয়। রিসারপিন অনিদ্রা, উচ্চ রক্তচাপ, কলেরা ও ব্রেনের বিভিন্ন সমস্যায় কাজ করে। বর্তমানে আধুনিক চিকিৎসায় উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রিসারপিন ব্যবহার করা হয়। রিসারপিনের রাসায়নিক গঠন হচ্ছে ঈ৩৩ঐ৪০ঘ২ঙ৯ এবং এর ওজন ৬০৮.৫৮। রিসারপিন পানিতে অদ্রবণীয় কিন্তু ক্লোরোফর্ম, ক্লোরাইড গ্লালিকেল এসিটিক এসিড মিথাইল, বেজজিনে দ্রবণীয়। রিসারপিনের গলনাঙ্ক ২৬৪.৫ ডিগ্রি সেলসিয়াস রিসারপিন হালকা হলুদ বর্ণের এবং এটা গন্ধহীন ক্রিস্টালাইন পাউডার। রিসারপিনের রাসায়নিক নাম মিথাইল ১৮বি-হাইড্রোকি-১১, ১৭ আলফা-ডাইমিথোক্সি ৩বি।
রাসায়নিক গঠন : রিসারপিন ভাসকুলার মনোঅ্যামিন ট্রান্সপোটারের (ঠগঅঞ) বা এর কার্যকারিতা বন্ধ করে দেয়। এটা ব্রেনে নোরইপিনিফিরিন, সেরোটনিন ও ডোপামিন সরবরাহ ঠিক রাখে এবং পরবর্তী সময়ে সিনাপটিক ক্লাসমুক্ত হয়। স্নায়ুকোষ সাইট্রোপ্লাজম ও প্রোস্ট সাইনাপ্টিক সেলে (গঅঙ)-তে মেটাবোলাইজম হয়। রিসারপিনে শরীর থেকে (ঠগঅঞ) হ্রাস করে। রিসারপিন শরীরে দীর্ঘ সময় কাজ করে।

চিকিৎসা বিজ্ঞানে রিসারপিনের ব্যবহার
উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে : রিসারপিন সর্পগন্ধার শিকড়ে পাওয়া যায়, যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কাজ করে। ১৯৫২ সালে এক গবেষণায় দেখা যায় যে, রিসারপিন এক ধরনের এলকালয়েড যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে সর্পগন্ধার শিকড়ে ২০ ধরনের এলকালয়েড আছে যা সিসটলিক ও ডায়াসটলিক প্রেশারকে কমিয়ে দেয়। ৩৯ রোগী নিয়ে এক পরীক্ষায় দেখা যায় যে, তারা যদি রিসারপিন গ্রহণ করে তাদের সিস্টোলিক প্রেশার ১৭ মি.মি. মারকারি থাকে। রিসারপিন রক্তবহ সূক্ষ্ম শিরাগুলোকে রক্ত চলাচল স্বাভাবিক রাখে, যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কার্যকরী ভূমিকা পালন করে।
হৃদরোগ প্রতিরোধে : হাইলিপিড কনটেন্ট বা হাইপারলিপিডিমিয়া শরীরের জন্য ক্ষতিকর যা এথারোস্কে¬রোসিস মায়োকার্ডিয়াল ইনফেকশন, ইসচেমিক হার্ট ডিজিজ, স্ট্রোক ঝুঁকি বাড়িয়ে দেয়। হাইপারলিপিমিডিয়া জেনেটিক ফ্যাক্টরের কার্যকারিতা বাড়িয়ে দেয়, যা স্বাস্থ্যের জন্য ঝুঁকি হয়ে দাঁড়ায়, অনেক সময় মৃত্যু ঘটে। রিসারপিন সমৃদ্ধ সর্পগন্ধা একটি সুপরিচিত উদ্ভদ যাতে ২০ ধরনের এলকালয়েড পাওয়া যায়, যা হৃদরোগ প্রতিরোধে কার্যকরী ভূমিকা পালন করে। রিসারপিন উচ্চ রক্তচাপ কমায় যা ধমনীতে রক্ত চলাচল স্বাভাবিক রাখে। ফলে স্ট্রোক ও হার্ট অ্যাটাকের ঝুঁকি কমে যায় ও হার্ট সুস্থ থাকে।
অনিদ্রা দূর করতে : রিসারপিন অনিদ্রা দূর করতে সাহায্য করে। রিসারপিন সমৃদ্ধ সর্পগন্ধায় মূল ১০০-২০০ গ্রাম চূর্ণ করে দিনে এক-দু’বার পানিসহ সেবন করলে অনিদ্রা দূর হয় এবং উচ্চ রক্তচাপ স্বাভাবিক হয়।
উন্মাদ ও হিস্টিরিয়া : রিসারপিন সমৃদ্ধ সর্পগন্ধার মূল ২০০-২৫০ মিলিগ্রাম দুধ ও চিনিসহ দিনে একবার প্রয়োজনে দু’বার সেবন করলে উন্মাদ ও হিস্টিরিয়া ভালো হয়ে যায়।
সিজোফ্রেনিয়া রোগে : রিসারপিন স্নায়ুকোষের বিভিন্ন সমস্যা প্রতিরোধে কার্যকর ভূমিকা পালন করে। রিসারপিন সিজোফ্রেনিয়া রোগে খুবই কার্যকর।
স্তন ক্যান্সার প্রতিরোধে : রিসারপিন এক ধরনের এলকালয়েড, যা স্তন ক্যানসারের কোষ সৃষ্টিতে বাধা দেয় এবং ক্যান্সারের বিরুদ্ধে খুবই কার্যকর।
দাঁতের যতেœ : দাঁতের অস্ত্রোপচারের সময় ডাক্তাররা রিসারপিন ব্যবহার করে এবং দাঁতের ব্যথা উপশম করে।

বাংলা বিচিত্রা/ মানিক সরকার/ হামিদ মোহাম্মদ জসিম

পুরনো সংখ্যা
  • ১৯ সেপ্টেম্বর ২০১৯

  • ১২ সেপ্টেম্বর ২০১৯

  • ২৯ আগস্ট ২০১৯

  • ০৮ আগস্ট ২০১৯